মেনু নির্বাচন করুন
পাতা

সিটিজেন চার্টার

                                   বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানী লিমিটেড

                                                www.btcl.gov.bd

                                             সিটিজেন চার্টার (নাগরিক সনদ )

১.ভিশন ও মিশন

ভিশনঃ সারা বাংলাদেশে গ্রাম পর্যায় পর্যন্ত আধুনিক টেলিযোগাযোগ অবকাঠামো বিস্তারের মা্ধ্যমে বিটিসিএলকে দেশেরে টেলিযোগাযোগ অবকাঠামো বিনির্মাণে

নেতৃত্বের আসনে বহাল ও গতিশীল রাখা এবংবিটিসিএলকেআধুনিক টেলিযোগাযোগ সেবাদানকারী একটি দক্ষ প্রতিষ্ঠান রূপে গড়ে তোলা।

মিশনঃ (ক) প্রাতিষ্ঠানিক উন্নয়ন ও আধুনিক প্রযুক্তির সন্নিবেশ ঘটিয়ে সাশ্রয়ি ও মানসম্পন্ন টেলিযোগাযোগ সেবা প্রদান। (খ) দেশের প্রত্যন্ত অঞ্চলে জনগনের দোরগোড়ায় আধুনিক তথ্য প্রযুক্তি সেবা প্রদানের জন্য  টেলিযোগাযোগ নেটওয়ার্কের সম্প্রসারণ।

 

ক্রঃনং 

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র ও প্রাপ্তিস্থান

সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি (সকল চার্জে ১৫% ভ্যাট প্রযোজ্য)

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্ব প্রাপ্ত ইউনিট  কর্মকর্তা (পদবী ফোন নং ও ই-মেইল ঠিকানা)

টেলিফোন সংযোগ

সহকারী ব্যবস্থাপক টেলিকম, বান্দরবান-এর দপ্তরে আবেদন করতে হবে। চাহিত ঠিকানায় সংযোগ প্রদান সম্ভব হলে চাহিদাপত্র প্রদান করা হবে। সংযোগ মূল্য প্রদানের পর উপদেশ পত্র জারী করে সংযোগ প্রদান করা হবে।

১) আবেদনপত্র ওয়েবসাইট বা সহকারী ব্যবস্থাপক টেলিকম, বান্দরবান এর দপ্তরে পাওয়া যাবে।

২) ব্যক্তিগত গ্রাহকের ক্ষেত্রে ৪ কপি সত্যায়িত ছবি।

৩) জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি।

৪) কোম্পানী/ব্যবসা প্রতিষ্ঠানের ক্ষেত্রে ট্রেডলইসেন্স এর সত্যায়িত ফটোকপি।

৫) ব্যক্তিগত গ্রাহকের ক্ষেত্রে জমির দলিল/ ভাড়া’র চুক্তিনামার সত্যায়িত ফটোকপি।

জামানত ফি  ৩০০/- সংযোগ ফি  ৩০০/-

ভ্যাট (সংযোগ ফি এর ১৫%)  ৪৫/-

মোট =  ৬৪৫/- প্রতিমাসে লাইন চার্জ জেলায় (ভ্যাটসহ) ১৩৮ টাকা উপজেলায় (ভ্যাটসহ) ৯২ টাকা

কল চার্জ : (বিটিসিএল টু বিটিসিএল) সকাল ৮ টা হতে রাত ৮ টা পযন্ত ৩০ পয়সা ও অন্য সময় মিনিটে ১০ পয়সা।

বিটিসিএল টু মোবাইল : প্রতি মিনিটে ৮০ পয়সা যে কোন সময়।

(টেলিফোন সেট গ্রাহক নিজে কিনবেন।

বিল ও অন্যান্য চার্জ নির্ধারিত ব্যাংকে পরিশোধ করতে হবে।)

সম্ভাব্যক্ষেত্রে ৩ দিনের মধ্যে চাহিদাপত্র দেওয়া হবে। ব্যাংকে পরিশোধের পর ৫ দিনের মধ্যে সংযোগ দেওয়া হবে |

সহকারী ব্যবস্থাপক টেলিকম, বিটিসিএল, বান্দরবান।

ফোন নং-০৩৬১-৬২৪০০।

ই-মেইল aetbtcl.bandarban@gmail.com

টেলিফোন স্থানান্তর

সহকারী ব্যবস্থাপক টেলিকম বান্দরবান বরাবর নির্দিষ্ট ফরমে আবেদন করতে হবে।

১. আবেদনপত্র ওয়েবসাইট বা সহকারী ব্যবস্থাপক টেলিকম, বান্দরবান এর দপ্তরে পাওয়া যাবে।

২. পূর্বের চাহিদাপত্র (ডিমান্ডনোট),

৩. জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি।

৪. কোম্পানী/ব্যবসা প্রতিষ্ঠানের ক্ষেত্রে ট্রেডলইসেন্স এর সত্যায়িত ফটোকপি।

৫. ব্যক্তিগত গ্রাহকরে ক্ষেত্রে জমির দলিল/ ভাড়া’র চুক্তিনামার সত্যায়িত ফটোকপি।

বহিঃ স্থানান্তর ফি (ভ্যাট সহ) ৩৪৫/-

সম্ভাব্যক্ষেত্রে ৩ দিনের মধ্যে চাহিদাপত্র দেওয়া হবে। ব্যাংকে পরিশোধের পর ৫ দিনের মধ্যে সংযোগ দেওয়া হবে।

               -ঐ-

নাম/ঠিকানা পরিবর্তন/ পুনঃ সংযোগ

সহকারী ব্যবস্থাপক টেলিকম বান্দরবান বরাবর সাদা কাগজে আবেদন করতে হবে।

১. ব্যক্তিগত গ্রাহকের ক্ষেত্রে ৪ কপি সত্যায়িত ছবি

২. জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি।

৩. কোম্পানী/ব্যবসা প্রতিষ্ঠানের ক্ষেত্রে ট্রেডলইসেন্স এর সত্যায়িত ফটোকপি।

৪. ব্যক্তিগত গ্রাহকের ক্ষেত্রে জমির দলিল/ ভাড়া’র চুক্তিনামার সত্যায়িত ফটোকপি।

৫. পূর্বের চাহিদাপত্র (ডিমান্ডনোট)

৬. বিল বকেয়া নাই মর্মে রাজস্ব অফিসের প্রত্যয়নপত্র

৭. নাম পরিবর্তনের ক্ষেত্রে নোটারী পাবলিক এর প্রত্যয়ন পত্র।

নাম/ঠিকানা পরিবর্তন ফি ৩০০/-

পুনঃ সংযোগ ফি (ভ্যাট সহ) ২৩০/-

সম্ভাব্যক্ষেত্রে ৩ দিনের মধ্যে চাহিদাপত্র দেওয়া হবে। ব্যাংকে পরিশোধের পর ৫ দিনের মধ্যে সংযোগ দেওয়া হবে।

            -ঐ-

এডিএসএল ইন্টারনেট

সহকারী ব্যবস্থাপক টেলিকম বান্দরবান বরাবর নির্দিষ্ট ফরমে আবেদন করতে হব।

(একটি লাইনরে বপিরীতে একটি ইন্টারনটে সংযোগ পাওয়া যাব।)

১. আবেদনপত্র ওয়েবসাইট বা সহকারী প্রকৌশলী টেলিকম, বান্দরবান এর দপ্তরে পাওয়া যাবে।

২. ব্যক্তিগত গ্রাহকের ক্ষেত্রে ৩ কপি সত্যায়িত ছবি. টেলিফোন বিল/চাহিদাপত্রের ফটোকপি।

সংযোগ মূল্য ৪০০ টাকা, মডেম ওরাউটার গ্রাহক নিজে সংগ্রহ করবেন। BCube Infinity-512kbpstk300/Month

1M tk-500/ Month

1.5M tk-700/Month

    ৭ দিন

              -ঐ-

 

লিজড লাইন ইন্টারনেট

সহকারী ব্যবস্থাপক টেলিকম, বান্দরবান বরাবরে ৩টি নির্ধারিত ফরমের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদন পত্র অত্র দপ্তরে বা ওয়েব সাইটে পাওয়া যাবে। সেই সাথে চুক্তি পত্র পুরণ করতে হবে। সরকারী/আধাসরকারী প্রতিষ্ঠানের জন্য কমপক্ষে ২ এমবি এবং বেসরকারীভাবে নেওয়া হলে কমপক্ষে ৫ এম বি সংযোগ নিতে হবে।

আবেদন পত্র, চুক্তিনামা ও টেলিফোনের চাহিদা পত্রের অনুলিপি, বেসরকারীভাবে নেওয়া হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রয়োজনীয় কাগজপত্র।

প্রতি এমবিপিএস ৯০০টাকা। রেজি: ফি ৫০০০ টাকা। এক মাসের অগ্রিম প্রদান করিতে হইবে(যত এমবিপিএস সংযোগ নেওয়া হবে তার)।

৭ হইতে ১০ দিন।

                -ঐ-

ত্রুটি নিষ্পত্তি

টেলিফোন হতে ১৭/১৮ এবং মোবাইল হতে ০৩৬১-৬৩৬৪৪/ ৬২২৮৮ নাম্বারে অভিযোগ দেয়া যাবে।

প্রযোজ্য নয়

  প্রযোজ্য নয়

   ৩ দিন

                -ঐ-

আই এস ডি সুবিধা প্রদান

সহকারী ব্যবস্থাপক টেলিকম, বান্দরবান বরাবরে নির্ধারিত ফরমের মাধ্যমে আবেদন করতে হবে।

আবেদন পত্র, চুক্তিনামা, জাতীয় পরিচয় পত্র বা পাসপোর্টের কপি এবং বৈদেশিক যোগাযোগের প্রয়োজনীতার স্বপক্ষে যথাযথ তথ্যাি `|

  প্রযোজ্য নয়

  ৩ দিন

               -ঐ-

টেলিফোন Lock, Unlock, NWD, ISD সুবিধা প্রদান/প্রত্যাহার/ গ্রাহকের আবেদন সাপেক্ষে সাময়িক বিচ্ছিন্ন করণ/ পুনঃ সংযোগ প্রদান

সহকারী ব্যবস্থাপক টেলিকম, বান্দরবান বরাবরে আবেদন করতে হবে।

পরিশোধিত বিলের ফটোকপি

  প্রযোজ্য নয়

সম্ভাব্য ক্ষেত্রে আবেদনের দিনেই

              -ঐ-

টেলিফোনর বহিঃর্গামী কলের বিস্তারিত কল বিবরণী গ্রহণ

কল সম্পন্ন হওয়ার ৬ মাসের মধ্যে সহকারী ব্যবস্থাপক টেলিকম, বান্দরবান বরাবরে আবেদন করতে হবে।

পরিশোধিত বিলের ফটোকপি

কল সম্পন্ন হওয়ার ৬ মাসের মধ্যে প্রতিমাস প্রতি টেলিফোন ৫০ টাকা |

সম্ভাব্য ক্ষেত্রে আবেদনের দিনেই

               -ঐ-

   

৩. অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (GRS)

সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে বা দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।  

ক্রঃ নং

কখন যোগাযোগ করবেন

যোগাযোগের ঠিকানা

নিষ্পত্তিরসময়সীমা                                             

 

দায়ত্বি প্রাপ্ত ইউনটি বভিাগীয় র্কমর্কতা সমাধান দতিে র্ব্যথ হলে

উপ-মহা ব্যবস্থাপক, বিটিসিএল রাঙ্গামাটি।

ফোন নং-০৩৫১-৬২৩০০।

ই-মেইল -detrangamati@gmail.com

২ কর্ম দিবস

 
 

বিভাগীয় প্রকৌশলী সমাধান দিতে ব্যর্থ হলে

GRS ফোকাল পয়েন্ট কর্মকর্তাঃ  সিজিএম, সিটিআর, চট্টগ্রাম। ফোনঃ ০৩১-৭১৪০০০

ই-মেইল-tamalnandy@gmail.com

৩ কর্ম দিবস

 
 

GRS ফোকাল পয়েন্ট কর্মকর্তা সমাধান দিতের ব্যর্থ হলে

সর্বোচ্চ কর্তৃপক্ষঃ ব্যবস্থাপনা পরিচালক, বিটিসিএল, কেন্দ্রীয় কার্যালয়, ঢাকা।

ফোন ঃ ০২-৮৩১১৫০০, ০২-৮৬৫১৮০০

ই-মেইল-bd@btcl.net.bd

ওয়েব পোর্টালঃ www.btcl.gov.bd

৩ কর্ম দিবস

 
 

       

 ৪) আপনার কাছে আমাদের প্রত্যাশা

ক্রঃনং

প্রতিশ্রুতি/কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করনীয়

 

 

নির্ধারিত ফরমে স¤পূর্ণভাবে পুরণকৃত আবেদন জমা প্রদান

 

২.

সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফিস পরিশোধ করা

 

 
 

৩.

সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা

 

 
 

৪.

সেবা প্রাপ্তির জন্য দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা ব্যতিত কোন রূপ দালাল বা দালাল চক্রের সাথে যোগাযোগ না করা।

 

বিঃ দ্রঃ সাধারণত যে সকল কারণে আবেদন বাতিল হয় অথবা সেবা প্রদান সম্ভব হয় না তা বিশ্লেষন করে ছক পুরণ করতে হবে। কিছু বিষয় সকল প্রতিষ্ঠানের জন্য একই হবে এবং কিছু বিষয় আলাদা হবে।

ছবি


সংযুক্তি



Share with :

Facebook Twitter